মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

কার্যবিবরণী ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

মাদারীপুর জেলাধীন কালকিনি উপজেলা পরিষদের জুলাই ২০১৩ মাসের মাসিক সভার কার্যবিবরণী

 

সভাপতি                    :  জনাব তৌফিকুজ্জামান

                        চেয়ারম্যান, উপজেলা পরিষদ

                                                                         কালকিনি,মাদারীপুর।

                                সভার তারিখঃ                      ১৭/০৭/২০১৩ খৃঃ।

সময়                         :  সকাল ১১:০০ ঘটিকা।

সভার স্থান : উপজেলা পরিষদ সভা কক্ষ              

                                                                                                      কালকিনি,মাদারীপুর।

             সভায় উপস্থিত সদস্যবৃন্দঃ  পরিশিষ্ট ‘ক’

 

               

             সভাপতি উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে সভার কাজ শুরু করেন। অতঃপর সভাপতি আলোচ্য সূচী অনুযায়ী সভা পরিচালনার জন্য উপজেলা নির্বাহী অফিসার, কালকিনিকে অনুরোধ জানান। উপজেলা নির্বাহী অফিসার বিগত সভার কার্যবিবরনী পাঠ  করে শুনান এবং কোন সংশোধনী না থাকায়  তা সর্বসম্মতিক্রমে দৃঢ়ীকরণ করা হয়। তারপর বিভাগ ভিত্তিক আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।

১। ত্রান বিভাগঃ

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সভায় জানান যে, কালকিনি উপজেলায় ২০১২-২০১৩ অর্থ বছরে নিম্ন বর্নিত খাদ্যশস্য ও অর্থ বরাদ্দ পাওয়া যায়। উক্ত প্রকল্পের কাজ ৩০ জুন এর মধ্যে সমাপ্ত হয়েছে। প্রকল্পের অগ্রগতি সহ প্রাপ্ত বরাদ্দের বর্ণনা নিম্নে ছক মোতাবেক প্রদর্শন করা হল।

ক্র:নং

খাতের নাম

বরাদ্দকৃত খাদ্যশস্য/

অর্থের পরিমান

কাজ আরম্বের তারিখ

গ্রহীত প্রকল্পের সংখ্যা

শুরু হাওয়া প্রকল্পের সংখ্যা

ছাড়কৃত খাদ্যশস্য/

অর্থের পরিমান

কাজের অগ্রগতী

বাস্তবায়িত প্রকল্পের সংখ্যা

০১

টি,আর সাধারণ ১ম পর্যায় (পৌরসভাসহ)

১৬৮.১৮৭৫

১৫/১২/১২

৭০ টি

৭০ টি

১৬৮.১৮৭৫

১০০%

৭০ টি

০২

টি,আর সাধারন ২য় পর্যায় (পৌরসভাসহ)

১৬৮.১৮৭৫

১০/০৪/১৩

১১৩ টি

১১৩ টি

১৬৮.১৮৭৫

১০০%

৯৫টি

০৩

নির্বাচনী এলাকাভিত্তিক টি,আর ১ ম পর্যায়

২২০.০০০

১৭/১২/১২

৮৭ টি

৮৭ টি

২২০.০০০

১০০%

৮৭ টি

০৪

টি,আর নির্বাচনী এলাকাভিত্তিক ২য় পর্যায়

২২৫.০০০

১০/০৪/১৩

১৪৫ টি

১৪৫ টি

২২৫.০০০

১০০%

৯১টি

০৫

কাবিখা সাধারন ১ম পর্যায়

১৪৬.২৩৫৭

১৫/০১/১৩

১৯ টি

১৯ টি

১৪৬.২৩৫৭

১০০%

১৯টি

০৬

কাবিখা সাধারন ২য় পর্যায়

১৪৬.২৩৫৭

১০/০৪/১৩

১৮ টি

১৮ টি

১৪৬.২৩৫৭

১০০%

১৩ টি

০৭

কাবিখা নির্বাচনী এলাকাভিত্তিক ১ম পর্যায়

২২০.০০

০৩/০২/১৩

২০ টি

২০ টি

২২০.০০

১০০%

২০টি

০৮

কাবিখা নির্বাচনী এলাকাভিত্তিক ২য় পর্যায়

২৫০.০০

১৭/০৪/১৩

১৮ টি

১৮ টি

২৫০.০০

১০০%

১০ টি

০৯

বিশেষ কাবিখা

৫০০.০০

০৬/০৫/১৩

১৯ টি

১৯ টি

৫০০.০০

১০০ %

১৯টি

১০

‘‘অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী’’ ১ম পর্যায় প্রকল্প(১৪৩৫টি কার্ড)

১,০০,৪৫,০০০

১৭/১১/১২

৩৪ টি

৩৪ টি

৯৯,৭১,৫০০/-

৯৯.২৬%

৩৪ টি

১১

অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান ২য় পর্যায় প্রকল্প(১৪৭১টি কার্ড)

১,০২,৯৭,০০০

০৬/০৪/১৩

৩৯ টি

৩৯ টি

১,০১,১৮,১১৫/-

৯৯%

৩৮টি

১২

বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় গ্রামীণ রাস্তায় সেতু/কালভার্ট নির্মাণ।

৬৫,৮০,০০০

০৩/০২/১৩

০৩ টি

০৩ টি

৩৮,০০০/-

-

০৩ টি

১৩

বিভাগীয় কমিশনার,ঢাকা হতে প্রাপ্ত টি.আর

৯.০০০

 

০৪ টি

০৪ টি

৯.০০০

১০০%

০৪ টি

১৪

ভিজিএফ কর্মসূচী (১৮৬৯৯ টি কার্ড)

৩৭৩.৯৭৮৩

-

-

-

৩৭৩.৯৭৮৩

১০০%

 

১৫

ঢেউটিন

৪৭ বান্ডিল

-

-

-

 

 

 

 

সিদ্ধান্তঃ ২০১৩-১৪ অর্থ বছরের জন্য গৃহিত প্রকল্পের সম্ভাব্যতা আগে থেকেই যাচাই করার জন্য অনুরোধ করা হয়।

বাস্তবায়নেঃ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, কালকিনি, মাদারীপুর।

২। স্বাস্থ্য বিভাগঃ

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার কালকিনি সভায় জানান যে উপজেলা হাসপাতালে ডাক্তারদের ২৪টি পদের মধ্যে মাত্র ০৪ টি পদে ডাক্তার কর্মরত আছে। এ উপজেলায় ডাক্তার পোষ্টিং নিয়ে আসলেও স্থানীয় কতিপয় লোকের অশুভ আচরনের কারণে দ্রুত

চলে যায়। এ বিষয়ে সভাপতি মহোদয় সভায় বক্তব্য প্রদান করায় তাকে ধ্যনবাদ জানান। তিনি আরো জানান যে হাসপাতালে পর্যাপ্ত ঔষধ রয়েছে, সকলকে সেবা নেয়ার জন্য অনুরোধ জানান।

সিদ্ধান্তঃ রোগীদের উন্নত স্বাস্থ্য সেবা প্রদানের জন্য উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার কালকিনিকে অনুরোধ করা হয়।

বাস্তবায়নেঃ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার কালকিনি।

৩। কৃষি বিভাগঃ

উপজেলা কৃষি অফিসার সভায় জানান যে, কৃষি বিভাগের কার্যক্রম সুষ্ঠুভাবে চলছে। গত বোরো মৌসুমের ক্ষতি পুষিয়ে নিতে কৃষকদের স্বল্প মেয়াদি রোপা আমন বিনা ধান-৭ এর আবাদ করতে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হচ্ছে। এ ছাড়াও কৃষকগণ যাতে সঠিক গুণগত মান সম্পন্ন বীজ পেতে পারেন সে ব্যাপারে বি.এ.ডি.সি মাদারীপুর-এর সহযোগিতা নেয়া হচ্ছে। কৃষকদের সুবিধাজনক স্থানে কালকিনি উপজেলার ছত্রিশটি কৃষি ব্লকে পরামর্শ কেন্দ্রে কৃষকদের সকাল ৯.০০ ঘটিকা হতে ১১.০০ ঘটিকা পর্যন্ত উপ-সহকারী কৃষি অফিসার পরামর্শ দিয়ে যাচ্ছেন। তিনি আরও জানান যে, চেয়ারম্যান উপজেলা পরিষদ কালকিনি মহদয়ের পরামর্শক্রমে আগামী ১৮ হতে ২০ আগস্ট ২০১৩ পর্যন্ত মোট তিন দিন ফলদ বৃক্ষমেলা ২০১৩ অনুষ্ঠিত হবে। তিনি এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

সিদ্ধান্তঃ বৃক্ষ মেলা ২০১৩ উদ্যাপনের লক্ষে প্রচারনার ব্যবস্থা গ্রহনের জন্য অনুরোধ করা হয়।

বাস্তবায়নেঃ উপজেলা কৃষি অফিসার, কালকিনি,মাদারীপুর।

৪। প্রকৌশল বিভাগঃ

উপজেলা প্রকৌশলী সভায় জানান যে, কালকিনি উপজেলা কমপ্লেক্স সম্প্রসারন প্রকল্প এর আওতায় সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হলরুম নির্মাণ কাজ বাস্তবায়ন করার লক্ষ্যে অনুমোদিত প্রাক্কলন পাওয়া যায়। সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে মাস্টার প্লানে বিআরডিবি অফিস ভবনের স্থানে ঊপজেলা সম্প্রসারিত প্রশাসনিক ভবন এবং উপজেলা পরিষদের পুরাতন অডিটরিয়াম এর স্থলে হলরুম নির্দেশিত আছে। সে মোতাবেক বিআরডিবি অফিস ভবন অপসারনের জন্য উপজেলা পরিষদের মাসিক সভায় বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা হয়। যেহেতু বিআরডিবি ভবন পরিত্যাক্ত ঘোষণা করা হয়নি সেহেতু ভবনটি অপসারনের ক্ষেত্রে বিভিন্ন জটিলতা রয়েছে বলে চেয়ারম্যান ইউসিসিএ লিঃ অবহিত করেন। অপরদিকে স্থানীয় সরকার বিভাগের ১৩/০৬/২০১৩ খৃ: তারিখের ৪৬.০৪৫.১৮.০১.০১.০০১.২০১১-৫২৭ সংখ্যক পত্রে জেলা প্রশাসক মাদারীপুর এর ০২/০৬/২০১৩ খৃ: তারিখের ২৪৬(২) সংখ্যক পত্রে পুরাতন অডিটরিয়াম ভবন কনডেমড ঘোষনাসহ নিলামে বিক্রির সিদ্ধান্তের সদয় অনুমোদন প্রদান করেছেন। সে মোতাবেক হলরুম নির্মাণের জন্য নির্দেশিত পুরাতন অডিটরিয়াম ভবন অপসারনের নিমিত্তে নিলাম দরপত্র আহবান করা হয়েছে। বিষয়টি উপজেলা পরিষদের মাসিক সভায় উত্থাপিত হলে পার্শ্বে অবস্থিত পুরাতন উপজেলা সমাজসেবা অফিস ভবন অন্যত্র স্থানান্তর করে মাস্টার প্লানে নির্দেশিত নতুন হলরুম এর জায়গায় সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হলরুম নির্মাণের জন্য প্রস্তাব করেন। প্রস্তাব অনুমোদিত হলে প্রস্তাবিত স্থানে (পুরাতন অডিটরিয়াম ও সমাজসেবা অফিসের স্থান) পুনরায় মাস্টারপ্লান প্রস্ত্তত করনের জন্য ৬০,০০০/- টাকা এবং সয়েল টেষ্ট করনের জন্য ৩০,০০০/- টাকা বরাদ্দের প্রয়োজন।

সিদ্ধান্তঃ পুরাতন অডিটরিয়াম ভবন ও সমাজসেবা অফিস ভবনের স্থানে সম্প্রসারিত প্রাশাসনিক ভবন ও হলরুম নির্মানের জন্য সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহিত হয় এবং মাস্টারপ্লান প্রস্ত্তত ও সয়েল টেষ্ট করনের জন্য প্রয়োজনীয় অর্থ উপজেলা পরিষদের রাজস্ব তহবিল হতে প্রকল্প কমিটির মাধ্যমে ব্যয়ের অনুমোদনসহ পুরাতন উপজেলা সমাজসেবা অফিস জরুরী ভিত্তিতে কনডেমড ঘোষনার জন্য জেলা প্রশাসক,মাদারীপুর বরাবর পত্র প্রদানের সিদ্ধান্ত গৃহিত হয়। সে সাথে উপজেলা নির্বাহী অফিসারের সহযোগিতায় উপজেলা সমাজসেবা অফিস ভবন নির্মানের স্থান নির্ধারনের জন্য উপজেলা প্রকৌশলীকে অনুরোধ জানান হয়।

বাস্তবায়নেঃ উপজেলা প্রকৌশলী।

উপজেলা প্রকৌশলী আরো জানান যে ২০১২-১৩ অর্থ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচী এডিপি এর আওতায় প্রাকৃতিক দুর্যোগ ও অন্যান্য কারনে নিম্ন বর্নিত ইউনিয়নের প্রকল্পের কাজ ঠিকাদার যথা সময়ে ১০০% বাস্তবায়ন করতে পারেননি। চলতি ২০১৩-১৪ অর্থ বছরে প্রাপ্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচী এডিপি অর্থ দ্বারা আগামী ১৫/০৮/২০১৩ খৃ: তারিখের মধ্যে অসমাপ্ত কাজ ১০০% সমাপ্ত করিয়া চুড়ান্ত বিল গ্রহণ করার জন্য প্রস্তাব সভায় উস্থাপন করেন।

ক। কয়ারিয়া ইউনিয়নের ফকিরের হাটের নিকট ৯.০০ মিটার ফুট ব্রীজ নির্মান প্রকল্প চুক্তি মূল্য ৫,৪৬,২৫০/- টাকা।

খ। গোপালপুর ইউনিয়নে গোপালপুর পশ্চিম বনগ্রাম আরসেদ আলী ঘরামীর বাড়ির নিকট ৭.০০ মিটার ফুট ব্রীজ নির্মান প্রকল্প চুক্তি মূল্য ২,৩৮,৫৩৮/- টাকা।

গ। লক্ষীপুর ইউনিয়নের লক্ষীপুর ইউনিয়ন পরিষদের আওতাধীন লক্ষীপুর রেষ্ট হাউস নির্মান প্রকল্প চুক্তি মূল্য ৩,৫৬,২৫৭/- টাকা।

ঘ। বাঁশগাড়ী ইউনিয়নের কানুরগাঁও ফরিদ মৃধার বাড়ির নিকট ১০.০০ মিটার ফুট ব্রীজ নির্মান প্রকল্প চুক্তি মূল্য ৪,২৭,৫০০/- টাকা।

সিদ্ধান্তঃ বিস্তারিত আলোচনাক্রমে ক,খ,গ এ বর্নিত প্রকল্প আগামী ১৫/০৮/২০১৩ খৃ: তারিখের মধ্যে সংশ্লিষ্ট ঠিকাদারগণ ১০০% কাজ চুড়ান্তভাবে সমাপ্ত করে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত প্রত্যয়ন পত্র সহ চুড়ান্ত বিল প্রদান করার সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহিত হয়। উক্ত সময়ের মধ্যে সংশ্লিষ্ট ঠিকাদার চুড়ান্ত বিল গ্রহনে ব্যর্থ হলে দাখিলকৃত পিজি বাজেয়াপ্তসহ সমুদয় অর্থ সরকারি কোষাগারে জমা হবে। ঘ এ বর্নিত প্রকল্প নির্ধারিত সময়ের মধ্যে কার্যস্থল বুঝিয়ে দেয়া হয়নাই বিধায় উক্ত কাজের ঠিকাদার মেসার্স ফয়সাল এন্টারপ্রাইজকে দরপত্রের সহিত দাখিলকৃত পিজি ফেরত প্রদানের সিদ্ধান্ত গৃহিত হয়।

তিনি আরো জানান যে চেয়ারম্যান উপজেলা পরিষদ মহোদয় কর্তৃক চিহ্নিত নিম্ন বর্নিত প্রকল্পসমূহ জনগুরুত্বপূর্ন বিধায় জরুরী ভিত্তিতে উন্নয়ন তহবিলের অর্থে বাস্তবায়নের জন্য সভায় প্রস্তাব করেন। 

১। সাহেবরামপুর ইউনিয়নের সাহেবরামপুর বাজার হতে চৌকিদার বাড়ি মোড় পর্যন্ত রাস্তা মেরামত।

২। আন্ডারচর উচ্চ বিদ্যালয়ের ছাদ মেরামত প্রকল্প।

৩। ভূরঘাটা-শশিকর রাস্তা হতে ফজলগঞ্জ হাট পর্যন্ত রাস্তা মেরামত।

সিদ্ধান্তঃ বিস্তারিত আলোচনাক্রমে বর্নিত প্রকল্পসমূহ উন্নয়ন তহবিলের অর্থ দ্বারা প্রকল্প কমিটির মাধ্যমে বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহিত হয়।

তিনি আরো জানান অত্র উপজেলায় বিএডিসি এর অতি পুরাতন দুইটি ভবন সে কোন সময় ভেঙ্গে দূর্ঘটনা ঘটতে পারে। জরুরী ভিত্তিতে ভবন দুইটি কনডেমড ঘোষনা করে নিলামের ব্যবস্থা গ্রহনের অনুরোধ জানান।

সিদ্ধান্তঃ উল্লিখিত অতি পুরাতন বিএডিসি ভবন দুইটি কনডেমড ঘোষনাসহ নিলাম বিক্রয়ের ব্যবস্থা গ্রহনের জন্য উপ-সহকারী প্রকৌশলী বিএডিসিকে ব্যবস্থা গ্রহনের অনুরোধ করা হয়।  

৫। উপজেলা সমাজসেবা বিভাগঃ

উপজেলা সমাজসেবা অফিসার সভায় জানান যে তার বিভাগীয় কার্যক্রম সুষ্ঠুভাবে চলছে। ঘূর্ণায়মান ঋণ কার্যক্রমের আওতায় জুন/১৩ মাসে ঋণ আদায়ের হার ১০০%। পল্লী সমাজসেবা (আরএসএম) কার্যক্রম এর ক্ষুদ্রঋণ খাতে ২০১২-১৩ অর্থ বছরে মোট৬,৫০,০০০/- টাকা বরাদ্দ পাওয়া গেছে যা বিতরনের প্রক্রিয়াধীন রয়েছে। বয়স্ক ভাতা, বিধবা ও স্বামী পরিত্যক্তা দুঃস্থ মহিলা ভাতা

৬,৫০,০০০/- টাকা বরাদ্দ পাওয়া গেছে যা বিতরনের প্রক্রিয়াধীন রয়েছে। বয়স্ক ভাতা, বিধাব ও স্বামী পরিত্যক্তা দুঃস্থ মহিলা ভাতা, প্রতিবন্ধি ভাতা, মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি অর্থ জুন/১৩ পর্যন্ত বিতলন চলমান রয়েছে। এছাড়া কালকিনি উপজেলায় প্রতিবন্ধি সনাক্তকরণ জরিপের কাজ চলমান রয়েছে।

সিদ্ধান্তঃ ক্ষুদ্রঋণ আদায় ও বিতরনের হার বৃদ্ধি করতে হবে। বিভিন্ন ভাতার অর্থ সুষ্ঠুভাবে বিতরণ ১০০% সম্পন্ন করতে হবে। প্রতিবন্ধি সনাক্তকরণ জরীপ ১০০% সফল ভাবে সম্পন্ন করতে হবে।

বাস্তবায়নেঃ উপজেলা সমাজসেবা অফিসার।

৬। উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগঃ                                                                

উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রম সুষ্ঠুভাবে চলছে। তার বিভাগে জন্ম নিয়ন্ত্রনের লক্ষ্যে জুন/২০১৩ মাসে ১৫৪ জনকে ইনজেকশন, ৪৩ জনকে আই.ইউ.ডি, ০৭ জনকে স্থায়ী পদ্ধতি, ২৭ জনকে ইমপ্লান্ট প্রয়োগ করা হয়েছে এবং ১০০৭ জন গর্ভবতী মাকে ও ৪৩২১ জন সাধারণ রোগীকে সেবা প্রদান করা হয়েছে।

সিদ্ধান্তঃ জন্ম নিয়ন্ত্রন সামগ্রী  যথাযথ ভাবে প্রয়োগ ও বিতরণ সহ রোগীদের উন্নত সেবা প্রদানের অনুরোধ করা হয়।

বাস্তবায়নেঃ উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার।

৭। উপজেলা পল্লী উন্নয়ন বিভাগঃ

উপজেলা পল্লী উন্নয়ন অফিসার সভায় জানান যে, ২০১২-১৩ অর্থ বছরে বিভিন্ন প্রকল্পের কার্যক্রম মোটামুটি ভাল। তবে পল্লী প্রগতি প্রকল্প ও মুক্তিযুদ্ধা প্রকল্পের কার্যক্রম ভাল নয়। অন্যান্য প্রকল্পের মধ্যে বিশেষ করে একটি বাড়ি একটি খামার, সিভিডিপি এবং সিইপি কর্মসূচীর কার্যক্রম অত্যন্ত ভাল। ইহা ব্যতিত ২০১৩-১৪ অর্থ বছরের লক্ষ্যমাত্রা অনুযায়ী কর্মপরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। চলতি অর্থ বছরে প্রায় ৮ কোটি টাকা ক্ষুদ্র ঋণ বিতরনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। আশা করি ১০০% ঋণ বিতরণ করা যাবে। উপজেলা পল্লী ভবনের সংস্কার কাজ চলছে। সংস্কার বা মেরামত কাজ শেষ হলে ভবনের টেকসই অবস্থা খুব ভাল হবে।  

সিদ্ধান্তঃ খেলাপি ঋণ আদায় ও ঋণ বিতরণ কার্যক্রম বৃদ্ধিসহ সকল প্রকল্পের কার্যক্রম আরও সুন্দরভাবে বাস্তবায়নের অনুরোধ করা হয়।

বাস্তবায়নেঃ উপজেলা পল্লী উন্নয়ন অফিসার।

৮। উপজেলা মৎস্য বিভাগঃ

উপজেলা মৎস্য অফিসার সভায় জানান যে, তার দাপ্তরিক কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে। জুন/১৩ মাসে ০৫ টি চাষীর পুকুর পরিদর্শন, ০৪ টি অফিসে পরামর্শ, ০১ টি ঋণ আদায়, ০৩ টি মোবাইল কোর্ট এবং ০২ টি ব্যাংক ঋণ সহায়তা,০১ টি ফরমালিন ব্যবহারের ক্ষতিকারক দিক বিষয়ে সচেতনতা সভা করা হয়েছে।

সিদ্ধান্তঃ প্রমাপ অনুযায়ী মোবাইল কোর্টের ব্যবস্থা করে মৎস্য সম্পদ সংরক্ষণের জন্য উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তাকে অনুরোধ করা হয়।

বাস্তবায়নেঃ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা, কালকিনি।

৯। প্রানী সম্পদ বিভাগঃ

উপজেলা প্রানী সম্পদ অফিসার সভায় জানান যে, তার দাপ্তরিক কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে। কোথাও কোনো সমস্যা নেই।   গত মাসে গবাদি প্রানী ২৭৩ টি ও হাঁস মুরগীর ৩২০১৫ টি চিকিৎসা প্রদান করা হয়েছে। ১২২৮ টি গাভীর কৃত্রিম প্রজনন করা হয়েছে এবং এ বাবদ ২১১৮৩/- টাকা রাজস্ব আদায় হয়েছে। তিনি উপস্থিত সবাইকে কোথাও গবাদি প্রানী ও হাঁস মুরগীর অস্বাভাবিক মৃত্যু বা মড়ক দেখা দিলে প্রানী সম্পদ দপ্তরে জানানোর জন্য অনুরোধ করেন। তিনি সামনের দিনগুলোতে বিভাগীয় কার্যক্রম বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন।

সিদ্ধান্তঃ গবাদি প্রানীর মড়ক বা সংক্রামক রোগের আক্রমন হতে সতর্ক থাকার জন্য পূর্ব হতেই ব্যবস্থা গ্রহনের অনুরোধ করা হয়।

বাস্তবায়নেঃ উপজেলা প্রানী সম্পদ অফিসার।

১০। উপজেলা শিক্ষা অফিসারঃ

উপজেলা শিক্ষা অফিসার সভায় জানান যে, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৩ এর জন্য ৬১০৯ জন ছাত্র/ছাত্রী অংশগ্রহণের লক্ষ্যে ডি,আর ভুক্ত হয়েছে এবং এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৩ এর জন্য ৮৫১ জন ছাত্র-ছাত্রী ডি,আর ভুক্ত হয়েছে । ছাত্র-ছাত্রীরা যাতে পরীক্ষায় ভাল করতে পারে সেজন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। গত ৭ জুলাই হতে ১৩ জুলাই পর্যন্ত জেলায় অভিন্ন প্রশ্নপত্রের মাধ্যমে মডেল টেস্ট গ্রহণ করা হয়েছে।

তিনি আরো জানান যে কালকিনি উপজেলায় অতি ঝুকিপূর্ণ ৫২ টি বিদ্যালয়ের তালিকা কর্তৃপক্ষ বরাবর প্রেরণ করা হয়েছে। এছাড়া বিভাগীয় কার্যক্রম যথারীতি স্বাভাবিক ভাবে চলছে।

সিদ্ধান্তঃ ছাত্র/ছাত্রীদের সমাপনী পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে গ্রহণের ব্যবস্থা নিশ্চত করার জন্য উপজেলা শিক্ষা অফিসারকে অনুরোধ জানান হয়।

বাস্তবায়নেঃ উপজেলা শিক্ষা অফিসার।

১১। উপজেলা রিসোর্স সেন্টারঃ

ইনস্ট্রাকট্রর সভায় জানান যে জুন/১৩ মাসে ১০ টি বিদ্যালয় এবং ০৮ টি সাবক্লাস্টার কর্মসূচী পরিদর্শন করা হয়েছে। দাপ্তরিক কার্যক্রম সূষ্ঠুভাবে চলছে।

সিদ্ধান্তঃ শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন  প্রতিবেদন নিম্ন স্বাক্ষরকারীর বরাবর দাখিল করার জন্য অনুরোধ করা হল।

বাস্তবায়নেঃ ইনস্ট্রাকট্রর, রিসোস সেন্টার ।

১২। সমবায় বিভাগঃ

সমবায় অফিসার সভায় জানান যে, নিবন্ধিত প্রাথমিক বিভাগীয় সমিতির সংখ্যা ২০৪ টি, কেন্দ্রীয় সমিতির সংখ্যা ০১ টি, প্রাথমিক সমবায় সমিতির সংখ্যা ২৫৪ টি। সমবায় উন্নয়ন তহবিলে ধার্যকৃত ৯৪,৭৫০/- টাকার মধ্যে ৬৫,৬১১/- টাকা আদায় হয়েছে।

আশ্রয়ন প্রকল্পে ১৬,৫২,০০০/- টাকা বিতরণকৃত ঋণের মধ্যে ৯,০২,৫২২/- টাকা আদায় হয়েছে। এ ছাড়া ৬ টি সমিতির মধ্যে লভ্যাংশ বাবদ  ৮,৩১,৫৯৪/- টাকা বিতরণ করা হয়েছে।

সিদ্ধান্তঃ আশ্রয়ন প্রকল্পে বিতরণকৃত ঋণের আদায় অত্যন্ত হতাশা-ব্যাঞ্জক। আদায় বৃদ্ধির জন্য সমবায় অফিসারকে অনুরোধ করা হয়।

বাস্তবায়নঃ উপজেলা সমবায় অফিসার।

১৩। উপজেলা মহিলা বিষয়ক বিভাগঃ

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সভায় জানান যে, ভিজিডি এর মাল প্রতি মাসের ৩০ তারিখের মধ্যে বিতরণের কথা। কিছু চেয়ারম্যান মহোদয়গণ ২/৩ মাস একত্র করে মাল গ্রহণ করে থাকেন। এতে রিপোর্ট রিটার্ন প্রদানে জটিলতার সৃষ্টি হয় এবং অফিসের ভাবমূর্তি ক্ষুন্ন হয়।

সিদ্ধান্তঃ ভিজিডি এর মালের ডিও ইস্যূ, বিতরণ এবং যথাসময়ে মাল গ্রহণের জন্য অনুরোধ করা হয়।

বাস্তবায়নঃ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ও ইউ পি চেয়ারম্যানবৃন্দ।

১৪। অন্যান্য বিভাগঃ

অন্যান্য বিভাগীয় কার্যক্রম সুষ্ঠুভাবে চলছে বলে সভায় জানান।

১৫। বিবিধঃ

ক। চেয়ারম্যান আলীনগর সভায় জানান যে আলীনগর ইউপি ভবন ও তথ্যসেবা কেন্দ্র ইউনিয়নের পূর্ব সিমান্তে অবস্থিত হওয়ায় ইউনিয়নের অধিকাংশ জনসাধারণ দুরত্বের কারনে সেবা গ্রহনে ব্যর্থ হয়। এ কারনে কালীগঞ্জ বাজারের নিকট ইউনিয়ন ভূমি অফিসের পার্শ্বে একটি সাব-তথ্য সেবা কেন্দ্র ও সাব-ইউনিয়ন অফিস ভবন নির্মানের প্রস্তাব করেন।

সিদ্ধান্তঃ আলাপ আলোচনান্তে জনসাধারনের সুবিধার কথা বিবেচনা করে ইউপি চেয়ারম্যানের নিচ খরচে উক্ত প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহিত হয়।

বাস্তায়নেঃ চেয়ারম্যান আলীনগর ইউপি।

খ। চেয়ারম্যান শিকারমঙ্গল কাবিখা প্রকল্পের মাধ্যমে শিকারমঙ্গল ইউনিয়নের ‘‘ উত্তর শিকারমঙ্গল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে খালের উপর ব্রীজ নির্মাণ’’ এর প্রস্তাব করেন।

সিদ্ধান্তঃ প্রস্তাবিত প্রকল্পটি বরাদ্দ সাপেক্ষে অনুমোদন করা হয়।

বাস্তবায়নঃ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা।

গ। চেয়ারম্যান লক্ষীপুর, বাঁশগাড়ী,এনায়েত নগর ও কয়ারিয়া ইউপি হাট-বাজারের ৫% অবস্থান গত সুবিধা ও ১৫% সংশ্লিষ্ট হাট-বাজার উন্নয়নের জন্য সংরক্ষিত মোট ২০% অর্থ দ্বারা নিম্ন লিখিত প্রকল্প সমূহ বাস্তবায়নের অনুমোদনের জন্য প্রস্তাব করেন।

১। সূর্য্যমণি ও লক্ষীপুর হাটের উন্নয়ন প্রকল্প।

২। ফাসিয়াতলা ও সমিতির হাটের বিভিন্ন গলি মাটি দ্বারা উন্নয়ন প্রকল্প।

৩। কয়ারিয়া রামারপোল মোল্লার হাট টলঘর মেরামত প্রকল্প।

৪। স্নানঘাটা হাটের টলঘর মেরামত প্রকল্প।

সিদ্ধান্তঃ বিস্তারিত আলোচনাক্রমে বিধি মোতাবেক উক্ত প্রকল্প সমূহ অনুমোদন করা হয়।

বাস্তবায়নঃ সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও উপজেলা প্রকৌশলী।

ঘ। উপজেলা প্রকৌশলী সভায় জানান যে উপজেলা কমপ্লেক্স ভবনের বাউন্ডারী ওয়াল ও উপজেলা চেয়ারম্যানের বাসভবন (অফিস ভবনের) বাউন্ডারী ওয়াল নির্মান এবং উপজেলা কমপ্লেক্স ভবনের পুরাতন হলরুম সোনালী ব্যাংক লিঃ কালকিনি শাখাকে ভাড়া প্রদানের লক্ষ্যে বর্ধিতকরনসহ মেরামতের জন্য স্থানীয় সরকার বিভাগের সদয় অনুমোদন রয়েছে। ২০১২-১৩ অর্থ বছরে উপজেলা কমপ্লেক্স ভবনের বাউন্ডারী ওয়াল ও উপজেলা চেয়ারম্যানের বাসভবন (অফিস ভবনের) বাউন্ডারী ওয়াল নির্মান এবং উপজেলা কমপ্লেক্স ভবনের পুরাতন হলরুমের কাজ সমাপ্ত করা সম্ভব হয়নি। বর্তমান ২০১৩-১৪ অর্থ বছরে রাজস্ব তহবিলে পর্যাপ্ত অর্থ না থাকায় পর্যায়ক্রমে উক্ত বাউন্ডারী ওয়াল দুইটি নির্মান ও উপজেলা কমপ্লেক্স ভবনের পুরাতন হলরুম মেরামতের অসমাপ্ত কাজ সমাপ্ত করার প্রস্তাব করেন।

সিদ্ধান্তঃ সভায় বিস্তারিত আলোচনান্তে রাজস্ব তহবিলে  পর্যাপ্ত অর্থ না থাকায় ১,০০,০০০/- টাকার মধ্যে ব্যয় সিমাবদ্ধ রেখে প্রকল্প কমিটির মাধ্যমে উল্লিখিত দুইটি বাউন্ডারী ওয়াল নির্মান ও উপজেলা কমপ্লেক্স ভবনের পুরাতন হলরুম মেরামতের কাজ পর্যায়ক্রমে (প্রয়োজনে একাধিক অর্থ বছরে) বাস্তবায়ন করার সিদ্ধান্ত গৃহিত হয়।

ঙ। মিসেস তাহমিনা সিদ্দিকী, অধ্যক্ষ কালকিনি কিশালয় (কেজি) বিদ্যানিকেত কালকিনি মাদারীপুর কর্তৃক দখিলকৃত একখানা আবেদন সভায় উপস্থাপন করা হয়। আবেদনে উল্লেখ করেন যে, ১৯৮৬ সালে উপজেলা চত্ত্বরে কালকিনি কিশালয় (কেজি) বিদ্যানিকেতন শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করা হয়েছে। সে হতে এ পর্যন্ত বিদ্যালয়টি সুনামের সহিত পরিচালিত হয়ে আসছে। বর্তমানে বিদ্যালয়ের রেজিষ্ট্রেশন করার লক্ষ্যে জমির দলিল বা অন্য কোন ডকুমেন্ট জমা দেয়ার জন্য উপজেলা পরিষদের জমি ব্যবহারের অনুমতি প্রয়োজন। সে লক্ষ্যে বিদ্যালয়টি পরিচালনার অনুমতি সহ উপজেলা পরিষদের মাসিক সভার সিদ্ধান্তের অনুলিপি প্রদানের অনুরোধ জানিয়েছেন।

সিদ্ধান্তঃ উপজেলা পরিষদের কর্মকর্তা কর্মচারীদের সন্তানাদী উক্ত বিদ্যালয়ে পড়াশুনা করে আসছে। বিধায় বিদ্যালয়টির প্রয়োজনীয়তা আছে মর্মে সভায় মত ব্যক্ত করা হয় ।এছাড়া বিদ্যালয়টির যথেষ্ট সুনাম ও সফলতাও রয়েছে । তাই বিদ্যালয়টি পরিচালনার অনুমতি প্রদানের সিদ্ধান্ত সর্ব সম্মতিক্রমে গৃহিত হয়।

চ। চেয়ারম্যান, উপজেলা পরিষদ সভায় জানান যে কালকিনি উপজেলার ৩য় শ্রেনী কর্মচারী ক্লাবের স্থানে একটি মার্কেট নির্মান করা হলে উপজেলা পরিষদের রাজস্ব আয় বৃদ্ধি পাবে। সে লক্ষ্যে ৩য় শ্রেনী কর্মচারী ক্লাব অপসারণ করে ঐ স্থানে একটি ৩য় তলা মার্কেট নির্মানের প্রস্তাব করেন।

সিদ্ধান্তঃ সভায় বিস্তারিত আলোচনান্তে কালকিনি উপজেলার ৩য় শ্রেনী কর্মচারী ক্লাব ঘরের স্থানে একটি মার্কেট নির্মানের লক্ষ্য প্রশাসনিক অনুমোদনের জন্য পত্র প্রেরনের সিদ্ধান্ত গৃহিত হয়।

বাস্তবায়নেঃ উপজেলা প্রকৌশলী।

উপজেলা প্রকৌশলী আসছে ঈদ-উল-ফিতর ২০১৩ উপলক্ষে উপজেলা পরিষদ চত্ত্বরের দুইটি পুকুর পরিস্কার করণ এবং পরিষদের বাউন্ডারী ওয়াল পরিস্কার ও রং করার প্রস্তাব করেন।

সিদ্ধান্তঃ বিস্তারিত আলোচনান্তে ১,০০,০০০/- টাকার মধ্যে ব্যয় সীমাবদ্ধ রেখে প্রকল্প কমিটির মাধ্যমে উক্ত প্রস্তাব বস্তবায়নের সিদ্ধান্ত গৃহিত হয়।

বাস্তবায়নেঃ উপজেলা প্রকৌশলী,কালকিনি।

তিনি আরো জানান যে বয়স্ক ভাতা, মুক্তিযুদ্ধা ভাতা,প্রতিবন্ধি ভাতা ও পেনশনের অর্থ গ্রহনের জন্য বিভিন্ন সময় বিভিন্ন ইউনিয়ন হতে বয়োবৃদ্ধ লোকজন এসে বিভিন্ন যায়গায় এলোপাথারিভাবে অবস্থান করে থাকেন। বিষয়টি ইউপি চেয়ারম্যানবৃন্দসহ আরো অনেকেই উপলব্ধি করে জরুরী ভিত্তিতে তাদের বসার জন্য একটি টিনসেট নির্মানসহ একটি গনলেট্রিন নির্মানের জোর দাবি জানান এবং অফিসার্স ক্লাবের পিছনে একটি রুম নির্মানের প্রস্তাব করেন।

সিদ্ধান্তঃ সভায় বিস্তারিত আলোচনান্তে উপজেলা পরিষদের রাজস্ব তহবিল হতে প্রস্তাবিত প্রকল্প দুইটি প্রকল্প কমিটির মাধ্যমে বাস্তবায়নের জন্য সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহিত হয়।

বাস্তবায়নেঃ উপজেলা প্রকৌশলী।

উপজেলা পরিষদের জীপগাড়ী জরুরী মেরামত বাবদ ৩০,০০০/- টাকা এবং উপজেলা পরিষদের বাসভবন ও বিভিন্ন অফিস কক্ষের ছোট খাটো জরুরী মেরামত কাজের জন্য ১৩,৯৯০/- টাকা ব্যয় করা হয়েছে। যা ব্যয়োত্তর অনুমোদনের জন্য সভায় উপস্থাপন করা হয়।

সিদ্ধান্তঃ উক্ত জরুরী প্রয়োজনে ব্যয়ের অনুমোদন প্রদান করা হল।

সভায় আরো জানানো হয় যে উপজেলা এলাকাভুক্ত স্থাবর সম্পত্তি স্থানান্তর কর বাবদ আয়ের ১% অর্থ উপজেলা পরিষদের তহবিলে জমা করনের লক্ষ্যে সাব-রেজিষ্ট্রার অফিসে ক্যাশ বহি, ফি বহি, রশিদ বহি, চালান বহি এবং একটি স্টীলের আলমিরা সরবরাহের জন্য সাব-রেজিষ্ট্রার একখানা চাহিদা পত্র দাখিল করেছেন। উক্ত রেজিষ্ট্রারাদী ছাপা ও বাইন্ডি ব্যয় বাবদ ৩০,০০০/- টাকা এবং একটি স্ট্রীলের আলমিরা বাবদ ১৫,০০০/- টাকা সম্ভাব্য খরচ ধরা হয়েছে। উক্ত ব্যয়ের অনুমোদন প্রয়োজন।

সিদ্ধান্তঃ উক্ত ফরমস রেজিষ্ট্রায়াদী ও একটি স্টীলের আলমিরার জন্য প্রয়োজনীয় অর্থ  ব্যয়ের অনুমোদন প্রদান করা হয়।  

 

 

          আর কোন আলোচনা না থাকায় সভাপতি উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন।           

 

 

 

(তৌফিকুজ্জামান)

সভাপতি

উপজেলা উন্নয়ন সমন্বয় কমিটি

চেয়ারম্যান

উপজেলা পরিষদ

কালকিনি, মাদারীপুর।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়

কালকিনি, মাদারীপুর।

 

স্মারক সংখ্যাঃ ০৫.৪১.৫৪.৪০.০০০.০৪.০৬.০১০.২০১৩-৫৪৪(৫০)                                            তারিখঃ ১৭/০৭/২০১৩ খৃঃ।

 

                অনুলিপিঃ  সদয় জ্ঞাতার্থে / জ্ঞাতার্থে ও কার্যার্থে প্রেরণ করা হল।

 

১।             মাননীয় সংসদ সদস্য, মাদারীপুর ০৩।

২।             জেলা প্রশাসক, মাদারীপুর ।

৩।            চেয়ারম্যান, উপজেলা পরিষদ, কালকিনি, মাদারীপুর।

৪।             ভাইস চেয়ারম্যান/মহিলা ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, কালকিনি, মাদারীপুর।

৫।             মেয়র, কালকিনি পৌরসভা।

৬।            উপজেলা ........................................... অফিসার, কালকিনি, মাদারীপুর।

৭।             চেয়ারম্যান,...................................ইউনিয়ন পরিষদ(সকল), কালকিনি, মাদারীপুর।

৮।            জনাব.........................................................................

 

 

                      

(মোহাম্মদ ফজলে আজিম)

উপজেলা নির্বাহী অফিসার

কালকিনি, মাদারীপুর।